ONLY_FOR_BOYS

একটা ছেলের জীবন 


একটা ছেলের জীবন বড় কঠিন । ছেলেদের জীবনে অনেক দুঃখ কষ্ট সহ্য করতে হয় । ছেলে মানে সারা জীবন দায়িত্ব পালন করতে হয় ।



একটা ছেলের জীবন কাহিনী কেমন , 



ছেলে যদি গরীব ঘরের হয়ে থাকে, তবে বোঝা যায় ছেলেদের জীবন যাপন কতটা কষ্ট কর । ছেলেরা স্বাধীন তা নয় , ছেলেরা সবসময় একটা দায়িত্বের সাথে জন্মায় । এবং ছেলেরা সবসময় একটা দায়িত্বের মধ্যে বাঁধা থাকে ।


একটা ছেলের স্কুল জীবনের সময় কাটে কি ভাবে ?


★১৬ বছর বয়সে ক্লাসমেট মেয়েদের যখন শত প্রেমের অফার আসে তখন ছেলেদের জাস্টফ্রেন্ড হবার মতোও কেউ জুটে না। ১৮ বছর বয়সে ক্লাসমেট মেয়েরা বিয়ের
যোগ্য হলেও ছেলেরা বাল্যকালের উপাধি পায়।

★২০ বছর বয়সে একটা রিলেশনশিপের জন্য কি অধীর আকুলতা অথচ ক্লাসমেট মেয়েরা হাসতে হাসতে তার সামনেই ৫ বছর সিনিয়র ভাইয়ের প্রশংসা করে।

★২২ বছর বয়সে যখন বান্ধবীদের বিয়ের সিরিয়াল চলতে থাকে তখনো সমাজ ছেলেদের বলে অনার্স এর "বাচ্চা ছেলে"! ২৪ বছরে মেয়েরা যখন পড়াশুনার প্রায়
ইতি টানতে যাচ্ছে তখন ছেলেটার যেন যুদ্ধ শুরু!

★নেশাগ্রস্ত হতাশাগ্রস্ত যাই হোক না কেন, যে ছেলেটার নিজেরই চালচুলো নেই তাঁকেও যেন বহুবার ভাবতে হয় ইনকাম না করলে বিয়ে হবে না। তাঁকেও দায়িত্ব নিতে হবে, সংসার, বউ, বাচ্চার!

★নীরব কান্নায় কাউকে খুঁজে না পেলেও একটা কথা
সমাজ, আত্নীয়স্বজন, পরিবার ঠিকই মনে করিয়ে দিবে- "ছেলে কি করে? প্রতিষ্ঠিত তো?"

★অনার্স মাস্টার্স শেষ মেয়েটার জন্য শত বিয়ের অপশন পরিবার দিলেও, ছেলেটার সামনে একটাই অপশন ,
"কিরে আর কবে চাকরি পাবি"?

★আমার খুব কাছের এক বড় ভাই একবার আমাকে বলেছিলো "টাকা দিয়ে ভালোবাসা কিনা যায় না" অথচ, কিছু দিন আগে শুনলাম সে ভাই তার বোনের জন্য সরকারি চাকরিওয়ালা ছেলে খুঁজছেন।

★চাকরি করে ভাইবোনদের সেটেল করতে বা বাবার হাতকে শক্তিশালী করে বাসাবাড়ি একটু সাজাতে বয়স পেরিয়ে যায়, ছেলেটার খেয়াল থাকে না।

★এতদিন পরে একটু স্বচ্ছল,পরিবার চালাতে সক্ষম।এবার সুন্দরি মেয়ে খুঁজলে অনেকেই বলবে, "এই, বুইড়া ব্যাটা সম্পদলোভী আবার অল্প বয়স্ক মাইয়াও খুঁজে!"

★বিয়ের পর-
পরিবার আর বাচ্চাদের কথা ভেবেই পাড়ি দেয় বিদেশে একা! কিংবা সন্তানের শহরের স্কুল কলেজের কথা ভেবে নিজেই একা মেসে থাকে। হয়তো পরিবার থেকে চাকরিস্থল অনেক দূরে।

★বাবা, মার মুখ উজ্জ্বল করতে যে ছেলেটার ছোটবেলায় স্বপ্ন শুরু, সংগ্রামের যৌবনকাল আর শেষ বয়সে এসেও সন্তানের ভবিষ্যৎ উজ্জ্বল করতে যুদ্ধ যেন আর শেষ হয় না।

তবুও এই সমাজ বলে-  ! ছেলেরা কত স্বাধীন !
এতো কিছু করার পরও কিছু মেয়েরা বলে

"ছেলেরা ভালবাসতে জানে না , তাই ঐ মেয়েদের উদ্দেশ্য করে এটাই বলবো , এটাই ছেলেদের জীবন ।